গণহারে ধর্ষণের শিকার কাশ্মীরের নারীরা; বাঁচার আকুতি

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর,কাশ্মীরের উপর ভারত শাসিত অঞ্চল কাশ্মীর, – এখন ভারত সেনা দ্বারা গণহারে গণধর্ষণের শিকার হচ্ছে বলেকাশ জানিয়েছে, -‘যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)
তারা প্রতিবেদনে জানায় যে,ভারত শাসিত রাজ্য কাশ্মীর অঞ্চলিয় এলাকার নারীদের ধর্ষণ করে চলেছে, যার প্রতিবেদন তুলে ধরেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সেখানে বলা হয়ে থাকে কাশ্মীরিদের দূর্বল করে ফেলার জন্য গণহারে ধর্ষণ করে চলেছে যুদ্ধরত সেনারা। যার শিকার হয়ে বেঁচে আছে কাশ্মীর নারীগণ,অনেক আবার ধর্ষণের পর খুন করেও ফেলা হচ্ছে বলে জানা যায়। গণহারে ধর্ষণের প্রতিবাদে কাশ্মিরের নারীরা আন্দোলনে নামে,কিন্তু তাদের শিকার হতে গণধর্ষণের। যা মানবতা বিরোধী বলে অখ্যা দিয়েছে সংস্থাটি ।

ইতিমধ্যে কাশ্মীর প্রায় খাদ্য শূন্য,খাবারের অভাবে রাস্তায় নেমে আসছে দল বেঁধে । জীবনের ঝুকি নিয়ে বাঁচার আকুতি তাদের।
কিন্তু এই ধর্ষণের বিরোধিতা তারা করে চলছে প্রতিনিয়তো। তাদের জীবন হয়ে দূর্ভিসহ,যার কোনো প্রতিকার হিসেবে ভূমিকা রাখছে না জাতিসংঘ ।

অপর দিকে পুরুষরা শিকার হচ্ছে গণহারে মৃত্যুতে। যা মিডিয়ার সামনেও প্রকাশ পাচ্ছে না। কাশ্মীরে নেট অনেক আগেই বন্ধ করে দেওয়া হয়েছে। ৩৭০ ধারা বাতিলে সব লন্ডভন্ড করে দিলো কাশ্মীর বাসীদের জীবন। লাশের মিছিল যেনো থামছেই না। যার বেশ কিছু জমি আছে সব বিক্রি করে পেট চালানোর চেষ্টা করে চলেছে। যার অর্থ ও জমিজমা নাই অনাহারে জীবনের সাথে যুদ্ধ করে চলেছে প্রতিনিয়ত।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *